শিল্প সাহিত্যের ছোটকাগজ কবিতাভূমি

Share on facebook
Share on twitter
Share on linkedin

কবিতাভূমি। শিল্প সাহিত্যের ছোটকাগজ। ১ম বর্ষ ১ম সংখ্যা। প্রকাশকাল ফেব্রুয়ারি ২০২০। সম্পাদক অনিরুদ্ধ দিলওয়ার। প্রচ্ছদ আল নোমান।

সম্পাদকীয়র চুম্বক ‘ সকল অন্যায় অনিয়ম রুখতে কবিতায় যথেষ্ঠ’। মূলত কবিতাপ্রধানই কাগজটি। অনিরুদ্ধ নিজেও তরুণ, কবিতাভূমির প্রথম সংখ্যায় তিনি তারুণ্যের ছাপ রেখেছেন। বেশিরভাগ কবিতায়ই সমকালীন হতাশা আর অবক্ষয় পাওয়া গিয়েছে। প্রকাশিত কবিতাগুলোর অনেক চরণে কবির মধ্যে দানা বাঁধা ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে। তারুণ্যের কাগজ আরো নীরিক্ষা, আরো কারুকাজ আশা পাঠক করলে কবিতাভূমি সে দায় কিন্তু এড়াতে পারে না।

ফারুক সুমনের প্রবন্ধ- ‘লেখকের জনপ্রিয়তা: ঈর্ষা, দ্বন্দ্ব ও সংকীর্ণতা’ বেশ তথ্যবহুল। জনপ্রিয় লেখক, অজনপ্রিয় কিন্তু ক্লাসিক লেখক, উভয় মহলে জনপ্রিয়, মিডিয়া-সৃষ্ট লেখক এই চার শ্রেণির লেখকদেরকে তুলে ধরেছেন। বেশ ভালই এগিয়েছেন। তরপরও মিষ্টতার কিছুটা ঘাটতি যেন থেকেই গেল প্রবন্ধটি পাঠের পর এমন মনে হতে পারে কারো কারো। মোক্তার হোসেনের প্রবন্ধ- ‘পালকি-যেখানে হৃদয় দোলে গানের সুরে’ হারিয়ে যেতে বসা একটি লোকজ সংস্কৃতিকে আলোকপাত করেছে। প্রবন্ধটি পাঠককে আলোড়িত করতে সক্ষম। এ ছাড়াও গ্রন্থালোচনা পর্বে লিয়াকত বখতিয়ারের ‘যৌন জীবনের স্বরলিপি’ কবিতাগ্রন্থের উপর ‘যৌনতার স্বাদ ও বিস্বাদের কবিতা’ শিরোনামে একটি আলোচনা লিখেছেন জিএম লিটন। লিয়াকত বখতিয়ারকে তিনি যতটুকু আলোচনা করেছেন তাতে যদি পাঠক মনে করেন আলোচনায় তিনি প্রবেশ করেছেন ঠিকই কিন্তু মাঝ পথে থেমে গেছেন তবে বেশি কিন্তু মনে করা হবে না। জিএম লিটন আর একটু শ্রম দিতেই পারতেন।

কবিতা পর্বে আশিক আকবর, শওকত হোসেন, বিনয় কর্মকার, দ্বীপ সরকার, হানিফ রাশেদীন, খালেদ চৌধুরী, মীর রবি, রাজ মাসুদ ফরহাদ, আলাউদ্দিন খান, বঙ্গ রাখাল, রাজ কুমার ও সিয়ামুল হায়াৎ সৈকতের কবিতা পাঠককে বিশেষভাবে নাড়া দেবে বলে মনে করি।

অনুবাদ পর্বে মাইবম সাধনের অনূদিত ‘সমকালীন মণিপুরের একগুচ্ছ মণিপুরি কবিতা’ এর মধ্যে যে লাইনটি পাঠককে নাড়া দেবে তা হলো- থাংজম ইবোপিশক এর ‘২৬ জুলাই, ২০০৪’ কবিতায়- ‘জেনে রেখো নিষ্পষিত কিংবা রক্তাক্ত আত্মার মৃত্যু নেই!’

মন্তব্য: