নীল সময়ের বিটোফেন

Share on facebook
Share on twitter
Share on linkedin

হাসান সাব্বির

এবং বঞ্চিতদের আত্মা শুধুই কাঁদে- কান পেতে শোনে সেই কান্না মহাকাল আর আমরা যারা শিল্প আঁকি পলি অক্ষরে- ভাস্কর্য্যরে চোখে এঁকে দেই বহুদূরের দিগন্ত তারা কখনও ভুলতে পারি না নীল সময়ের বিটোফেন- সিম্ফনি। অন্ধকারে সাড়া দেবে না কেউ- কোন রমণী লাজে রাঙাবে না মন তবুও অন্তর্গত চুল্লীতে পুড়ে যাবে তলপেট থেকে খুঁড়ে আনা জীবাশ্ম- অন্তর্গত পৃথিবীর আকাশে কার্বনের কালো মেঘ! স্বপ্ন পর্যন্ত দুষিত- সর্বত্র অর্থহীন ফুলের কদর- শুদ্ধতা নেই সৌন্দর্য্যরে- আলো হারিয়ে সেখানে আজ ভীষণ বিষন্নতার অন্ধকার ছায়া!  মহামারী-মঙ্গায় ক্রমশ বয়স বাড়ে সভ্যতার! নদী ও নারীরা চিরকালই খরস্রোতা- প্রেমিক পুরুষের দীর্ঘশ্বাস!

কল্পনার পৃথিবীতে বাস করেন ঈশ্বর তার ক্ষুধাও লাগে না- ব্যথাও লাগে না! তিনি জানেন না আশা আর আশ্বাসের শ্বাস খেয়ে বেঁচে আছে- বেঁচে থাকে বংশ-পরম্পরায় সর্বহারা বিপ্লব- সূর্য্যসেন সম্প্রদায়!

অর্থহীন প্রলাপ তবুও পাখিদের শোকসভায় মন্ত্র আওড়াতে ব্যস্ত পুরোহিত! স্মৃতির আয়নায় ত্রিমাত্রিক দৃশ্যের পতন দেখে দেখে ফুরিয়ে যাচ্ছে অনন্তকাল- বুড়ো হয়ে যাচ্ছেন ঈশ্বর!

ভেঙেচুরে একাকার কাঁচ-অন্তর অজস্র ফাঁটল সমৃদ্ধ দুঃসময়ের দিন! অথচ একদিন এই মন স্বপ্নরঙে এঁকেছিল জীবনের জলছবি- স্বর্গরাজ্যের মানচিত্র। 

মন্তব্য: